মনের বাউল গেয় ওঠে বারবার,
দাওনা একটি ছোট্ট কোণ ,
তোমার এই মানস পারাবারে।
আমি থাকি পড়ে একা
আপন মনের সাথে।
তার প্রাণ যে হাপিয়ে ওঠে,
পারেনা আর বইতে বোঝা,
চায়যে ছুটি, গাইতে অণুক্ষ্ণণ
ওরে বিরহী মন
কার তরে তুই আজ
এমন একা ।
তোর তরী কেনো আর ভাসেনা
মন যমুনায় ।
সে যে পড়ে আছে
মরা গাঙের জলে বন্ধু
তারে তুই ভাসা আবার
নতুন করে  নতুন প্রবাহে।